Bartaman Patrika
দেশ
 

গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার 

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই এই নির্দেশ কার্যকর হবে। 
বিশদ
মেধাবী ছাত্রীর রহস্যমৃত্যু, প্রধানমন্ত্রীর কাছে তদন্তের আর্জি পরিবারের 

চেন্নাই, ১৩ নভেম্বর:আইআইটি-মাদ্রাজের হোস্টেলে ঝুলন্ত অবস্থায় উদ্ধার তরুণীর পরিবার কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নের কাছে তদন্তের দাবি জানালেন। যদিও পুলিস ঘটনাটি আত্মহত্যা বলে রিপোর্ট দিয়েছে। শনিবার সকালে হোস্টেলের ঘরে রহস্যজনকভাবে মৃত্যু হয় ফতিমা লতিফ নামের ওই মেধাবী ছাত্রীর। 
বিশদ

14th  November, 2019
দীর্ঘদিন বিদ্যুৎ নেই, মরশুমেও পর্যটক শূন্য কাশ্মীর, ক্ষোভ বাড়ছে 

শ্রীনগর, ১৩ নভেম্বর (পিটিআই): টানা ১০১ দিন ধরে ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে কাশ্মীরে। গত ৫ আগস্ট ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে চালু হয়েছিল নিষেধাজ্ঞা। যোগাযোগের অন্যতম মাধ্যম ল্যান্ডফোন, মোবাইল ও ইন্টারনেটের উপর চাপানো হয়েছিল বিধিনিষেধ। 
বিশদ

14th  November, 2019
তিন তালাক মামলায় কেন্দ্রের মত জানতে নোটিস সুপ্রিম কোর্টের 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): তাৎক্ষণিক তিন তালাকের মাধ্যমে বিবাহবিচ্ছেদ বন্ধে কেন্দ্রীয় সরকার যে আইন প্রণয়ন করেছে, তাকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে অল ইন্ডিয়া মুসলিম ল’বোর্ড (এআইএমপিএলবি)। এ বিষয়ে মতামত জানতে চেয়ে বুধবার কেন্দ্রকে নোটিস দিল বিচারপতি এন ভি রামান্নার নেতৃত্বাধীন বেঞ্চ। 
বিশদ

14th  November, 2019
ইকবালের হাতে গড়া প্রকাণ্ড ঘণ্টা বাজবে অযোধ্যার রাম মন্দিরে 

লখনউ, ১৩ নভেম্বর: মুসলিম কারুশিল্পীর হাতে গড়া ঘণ্টা বাজবে অযোধ্যার রামমন্দিরে। এবং প্রকাণ্ড সেই ঘণ্টার ওজন ২১০০ কেজি! রাতদিন ঘাম ঝরিয়ে ঘণ্টা তৈরির কাজ প্রায় শেষ করে এনেছেন ইকবাল। মন্দির নির্মাণকাজ সম্পন্ন হলেই ইকবালের ঘণ্টা ঝুলবে গর্ভগৃহে।  
বিশদ

14th  November, 2019
শারদ পাওয়ারকে থাপ্পড়, আট বছর পর অভিযুক্ত গ্রেপ্তার 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর: ২০১১ সালে তৎকালীন কৃষিমন্ত্রী শারদ পাওয়ারকে থাপ্পড় মারায় অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিস। ২০১৪ সালে তাঁকে অপরাধী হিসেবে ঘোষণা করেছিল দিল্লি আদালত।
বিশদ

14th  November, 2019
আদালতে বিদেশ যাওয়ার অনুমতি চাইলেন শশী থারুর 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর: দিল্লি আদালতে বিদেশ যাওয়ার অনুমতি চাইলেন কংগ্রেস নেতা শশী থারুর। স্ত্রী সুনন্দা পুষ্করের রহস্যমৃত্যু মামলায় একাধিক ধারায় তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে পুলিস।
বিশদ

14th  November, 2019
সিন্ধ্রি ও ঝরিয়া বিধানসভায় নতুন মুখই ভরসা বিজেপির 

ধানবাদ, ১৩ নভেম্বর: ঝাড়খণ্ডের আসন্ন বিধানসভা নির্বাচনে সিন্ধ্রি ও ঝরিয়াতে বর্তমান বিধায়কের বদলে নতুন মুখের উপরেই ভরসা করছে বিজেপি। সিন্ধ্রির বিধায়ক ফুলচাঁদ মণ্ডলের বদলে এবার টিকিট দেওয়া হয়েছে ইন্দ্রজিৎ মাহাতোকে। একইভাবে ঝরিয়াতে সঞ্জীব সিংয়ের জায়গায় দল বেছে নিয়েছে তাঁর স্ত্রী রাগানি সিং।
বিশদ

14th  November, 2019
সিন্ধ্রি ও ঝরিয়া বিধানসভায় নতুন মুখই ভরসা বিজেপির 

ধানবাদ, ১৩ নভেম্বর: ঝাড়খণ্ডের আসন্ন বিধানসভা নির্বাচনে সিন্ধ্রি ও ঝরিয়াতে বর্তমান বিধায়কের বদলে নতুন মুখের উপরেই ভরসা করছে বিজেপি। সিন্ধ্রির বিধায়ক ফুলচাঁদ মণ্ডলের বদলে এবার টিকিট দেওয়া হয়েছে ইন্দ্রজিৎ মাহাতোকে। একইভাবে ঝরিয়াতে সঞ্জীব সিংয়ের জায়গায় দল বেছে নিয়েছে তাঁর স্ত্রী রাগানি সিং।
বিশদ

14th  November, 2019
অযোধ্যায় ট্রাস্ট গঠন নিয়ে
হিন্দু সংগঠনগুলি ভিন্নমত

অযোধ্যা ও নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সুপ্রিম কোর্টের রায়ে অযোধ্যায় রামমন্দির নির্মাণের পথ মসৃণ হয়েছে। সেই লক্ষ্যে কেন্দ্রকে একটি ট্রাস্ট গঠনের নির্দেশও দিয়েছে শীর্ষ আদালত। যদিও এই ট্রাস্ট গঠন নিয়ে এবার বিভিন্ন মতামত সামনে আসতে শুরু করল রামমন্দির আন্দোলনের সঙ্গে যুক্ত সন্তদের তরফে।  
বিশদ

14th  November, 2019
৩০ মিনিটের মধ্যে মৃত্যু হল শতায়ু দম্পতির 

পুডোকোট্টাই (তামিলনাড়ু), ১৩ নভেম্বর: জীবনের আট দশক একসঙ্গে কাটিয়েছেন। মৃত্যুর সময়ও একে অন্যকে ছাড়লেন না। মাত্র ৩০ মিনিটের মধ্যে মৃত্যু হল তামিলনাড়ুর এক শতায়ু দম্পতি। তাঁদের নাম ভেত্রিভেল (১০৪) এবং পিচাই (১০০)। সোমবার রাতে মাত্র ৩০ মিনিটের ব্যবধানে তাঁরা মারা যান। ঘটনাটি ঘটেছে, পুডোকোট্টাই জেলার কুপ্পাকুডিতে।
বিশদ

14th  November, 2019
লতা মঙ্গেশকরের সঙ্কট কাটেনি 

মুম্বই, ১৩ নভেম্বর (পিটিআই): এখনও সঙ্কটে লতা মঙ্গেশকর। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। অবস্থা সঙ্কটজনক হলেও আশার কথা একটাই, ধীরে ধীরে তাঁর উন্নতি হচ্ছে বলে ব্রিচ ক্যান্ডি হাসপাতালে সূত্রে জানানো হয়েছে। সোমবার গভীর রাতে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে ওই হাসপাতালে ভর্তি হন নবতিপর কিংবদন্তি লতা মঙ্গেশকর।  
বিশদ

14th  November, 2019
বিহারে পথ দুর্ঘটনায় মৃত ৫ 

বিহার শেরিফ, ১৩ নভেম্বর (পিটিআই): বুধবার বিহারের নালন্দা জেলায় ট্রাক এবং অটোরিকশর মুখোমুখি সঙ্ঘর্ষে প্রাণ হারালেন পাঁচজন। গুরুতর জখম আরও চার। পুলিস জানিয়েছে, নালন্দার দুর্গানগর গ্রামে ঘটনাটি ঘটেছে।
বিশদ

14th  November, 2019
পুতিন-জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী
সন্ত্রাস বিরোধিতায় সমন্বয় বাড়ানোয় জোর দেওয়া হবে ব্রিকস সম্মেলনে, দাবি মোদির

 নয়াদিল্লি, ১২ নভেম্বর (পিটিআই): ডিজিটাল অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তির পাশাপাশি সন্ত্রাসবাদ বিরোধিতায় সমন্বয় রক্ষার উপর জোর দেওয়া হবে ব্রিকস সম্মেলনে। মঙ্গলবার বিকেলে সম্মেলনে যোগ দিতে যাওয়ার আগে একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামীকাল, বুধবার থেকে ব্রাজিলের বসতে চলেছে ১১তম ব্রিকস সম্মেলনের আসর।
বিশদ

13th  November, 2019
সময়সীমা শেষের আগেই
রাষ্ট্রপতি শাসন মহারাষ্ট্রে
সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে শিবসেনা

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১২ নভেম্বর: ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় বিজেপির আসন সংখ্যা ১০৫। শিবসেনা ৫৬। এনসিপি ৫৪। কংগ্রেস ৪৪। কিন্তু ফল প্রকাশের ১৯ দিন পরেও সরকার গড়তে ব্যর্থ সব পক্ষই। সেই কারণেই অবশেষে মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন। মামলাও গড়াল সুপ্রিম কোর্টে। সোনিয়া-শারদ পাওয়ার মিলে শিবসেনাকে গতকাল বিজেপি’র কাছ থেকে ভাঙিয়ে আনতে সফল হলেও সরকার গড়ার দোড়গোড়ায় পৌঁছেও শেষ পর্যন্ত পারলেন না। শিবসেনাকে সমর্থন দিতে কংগ্রেসের গড়িমসি এবং মোদি ও অমিত শাহর নেপথ্য চালে আপাতত সরকার গঠন ভেস্তে গেল। সরকার গড়ার চূড়ান্ত সমীকরণ ঠিক করতে মঙ্গলবার বিকেলে মুম্বইতে যখন আলোচনায় বসছে কংগ্রেস-এনসিপি, ঠিক তখনই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সই করলেন রাষ্ট্রপতি শাসনের নির্দেশে।
বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

গাজা সিটি, ১৪ নভেম্বর (এপি): টানা বহু মাস ধরে গাজার ইসলামিক জিহাদ জঙ্গি বাহিনী এবং ইজরায়েল সেনাবাহিনীর লাগাতার গোলাগুলির লড়াইয়ের পর অবশেষে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশান্ত কিশোরের দাওয়াই মেনে এবার ইস্তাহার উপনির্বাচনেও। দলের ইতিহাসে এই প্রথম কোনও উপনির্বাচনে ভোটারদের কাছে পৌঁছতে এলাকা ভিত্তিক ইস্তাহার প্রকাশের সিদ্ধান্ত নিল ...

মুম্বই, ১৪ নভেম্বর: জয়ের আশা জাগিয়েও মুম্বইয়ের বিরুদ্ধে ৩ উইকেটে হেরে গেল বাংলা। তার ফলে সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের পরের রাউন্ডে ওঠা অনিশ্চত হয়ে পড়ল অরুণ লালের ছেলেদের। প্রথমে ব্যাট করে বাংলা তোলে ৪ উইকেটে ১৫৩ রান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৯১.০০ টাকা ৯৪.৩২ টাকা
ইউরো ৭৭.৯২ টাকা ৮০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৪/৪৩ রাত্রি ৭/৪৬। মৃগশিরা ৪৩/১৮ রাত্রি ১১/১২। সূ উ ৫/৫২/৪৬, অ ৪/৪৯/৩০, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৭ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৩/৪৬/২৯ রাত্রি ৭/২৪/৪৫। মৃগশিরা ৪৪/২৬/৪৪ রাত্রি ১১/৪০/৫১, সূ উ ৫/৫৪/৯, অ ৪/৫০/১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৩১ গতে ৯/৩৯ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৩ গতে ৩/২৪ মধ্যে ও ৪/১৯ গতে ৫/৫৫ মধ্যে, বারবেলা ৮/৩৮/৭ গতে ১০/০/৬ মধ্যে, কালবেলা ১০/০/৬ গতে ১১/২২/৫ মধ্যে, কালরাত্রি ৮/৬/৩ গতে ৯/৪৪/৪ মধ্যে।
 ১৭ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। বৃষ: বন্ধুবান্ধব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৫৩৩: ইনকা সভ্যতার রাজধানী কুঝকোয় পদার্পণ করলেন ফ্রান্সিসকো পিজারিও১৬৩০: জার্মান ...বিশদ

07:03:20 PM

কলকাতা চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে ভিডিও বার্তা অমিতাভ বচ্চনের 

05:20:00 PM

প্রথম টেস্ট: দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৯৩/৬ (৩৪৩ রানের লিড) 

05:05:49 PM

মালদহের সুজাপুরে ২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার 
২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার হল মালদহের কালিয়াচক এলাকার সুজাপুরে। ...বিশদ

03:53:52 PM

দ্বিশতরান মায়াঙ্ক আগরওয়ালের, ভারত ৩৬৫/৪

03:51:23 PM